হোম / রেসিপি / কলকাতা স্টাইল এগ রোল

Photo of KOLKATA STYLE EGG ROLL by Mousumi Manna at BetterButter
2016
3
0.0(0)
0

কলকাতা স্টাইল এগ রোল

Jun-14-2018
Mousumi Manna
30 মিনিট
প্রস্তুতি সময়
20 মিনিট
রান্নার সময়
4 জন
পরিবেশন সংখ্যা
নির্দেশাবলী দেখুন পরের জন্য সংরক্ষিত

কলকাতা স্টাইল এগ রোল রেসিপির সম্বন্ধে

রোল,র‍্যাপ বা ফ্র‍্যাঙ্কির যত রকমফেরই থাকনা কেন কলকাতা স্টাইলের নানারকম রোলের কাছে তারা নিতান্তই সাদামাটা।আর এরই মধ্যে এগ রোল কলকাতার একটি অন্যতম জনপ্রিয় স্ট্রীট ফুড হিসেবে দীর্ঘদিন ধরে সমাদৃত।এগ রোলের নানা রকমফের আছে যেমন- কোরিয়ান,জাপানীজ,চাইনিজ ইত‍্যাদি এবং এই ধরণের চাপাটি স্টাইলের রোলটা বিশেষত কোলকাতাতেই হয় বলে এর নাম কলকাতা স্টাইল এগ রোল।এটা সবসময়ই গরম গরম পরিবেশন করতে হয় আর তাই পরোটা বানানোর সাথে সাথেই খুব তাড়াতাড়ি বাকী উপকরণ গুলোকে একত্রিত করে দক্ষ হাতে রোলটা মুড়ে নিতে হয়। রোলের বাইরের আবরণ অর্থ‍্যাৎ পরোটা টা অবশ্যই নানা স্তরে বিন‍্যস্ত এবং নরম হতে হবে।পরোটা যেন কখনোই দড়ি টানাটানি খেলার মতো দাঁত দিয়ে ছিঁড়তে না হয় বরং তা হবে খাস্তা। একটা ভালো রোলকে তখনই তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করা যাবে যখন তার উপকরণসমূহ এমন হবে যে নীচ দিয়ে যেমন সস্ গড়িয়ে পড়বেনা তেমনি আবার উপর দিয়েও ভেতরের জিনিষ বাইরে বেড়িয়ে আসবেনা।

রেসিপি ট্যাগ

  • আমিষ
  • মধ্যম
  • টিফিন রেসিপি
  • পশ্চিমবঙ্গ
  • ভাজা
  • স্ন‍্যাক্স
  • গ্লুটেন ছাড়া

উপকরণ পরিবেশন সংখ্যা: 4

  1. বহিঃআবরণ বা পরোটার জন্য: ময়দা - ২৫০ গ্রাম
  2. নুন - ১চা চামচ
  3. চিনি - ২চা চামচ
  4. ঘি - ২টেবিল চামচ
  5. ঈষদুষ্ণ গরম জল - ময়দার তালটা বানাতে যতটা লাগে
  6. রোলের পুরের জন্য: ডিম - ৪টে
  7. পেঁয়াজ - ২টো মাঝারি মাপের
  8. শশা  - ১টা মাঝারি মাপের
  9. কাঁচালঙ্কা - ৬টা
  10. পাতিলেবু - ১টা
  11. বিটলবণ - ১.৫ চা চামচ
  12. চাট মশলা - ২ চা চামচ
  13. গোলমরিচ গুঁড়ো - ১ চা চামচ
  14. টমেটো সস্ - ৪ টেবিল চামচ
  15. চিলি সস্ - ৪ টেবিল চামচ
  16. তেল- ৮ টেবিল চামচ

নির্দেশাবলী

  1. প্রথমে একটা বড় বাটিতে জল বাদে পরোটার বাকী উপকরণগুলো নিয়ে সব একসাথে ভালো করে মেশাতে হবে। অনেকক্ষণ সময় ধরে এমনভাবে মেশাতে হবে যাতে ময়দার মধ্যে ঘি শুষে যায় এবং দুই আঙ্গুলের মাঝে ময়দাকে ঘষলে তা ব্রেডক্রাম্বের মতো মনে হয়।এর ফলে পরোটা সুন্দর স্তরবিশিষ্ট হবে।
  2. এবার এতে ওই ঈষদুষ্ণ গরম জল দিয়ে ৫মিনিট সময় ধরে ভালোভাবে ঠেসে মাখতে হবে যাতে তালটা নরম ও মোলায়েম হয়।তালটা বানানো হয়ে গেলে ওকে কিছুটা তেল(১ টেবিল চামচ) মাখিয়ে একটা পাত্রে ৩০মিনিট সময় ঢাকনা বন্ধ করে রাখতে হবে।
  3. এই সময়ের মধ্যে কাঁচালঙ্কা কুচিয়ে নিতে হবে।লেবুটাকে অর্ধেক করে একটা বাটিতে রসটা চেপে বের করে রাখতে হবে এবং পেঁয়াজের খোসা ছাড়িয়ে সরু ও লম্বা করে কেটে নিতে হবে।লেবুর রসে পেঁয়াজ কুচি ভিজিয়ে রাখতে হবে।পেঁয়াজকে লেবুর রসে ভিজিয়ে রাখার ফলে ওর ঝাঁঝটা প্রশমিত হবে।শশাকেও সরু ও লম্বা করে কুচিয়ে কেটে নিতে হবে। এগুলোকে সব একসাথে গুছিয়ে রাখলে পরোটা করে এনেই সব একসাথে ভিতরে দিয়ে খুব সহজেই তাড়াতাড়ি রোলটা মুড়ে নেওয়া যাবে।
  4. এবার ময়দার তাল থেকে মাঝারি মাপের লেচি কেটে লাচ্ছা পরোটার মতো করে বেলে নিতে হবে।এর জন্যে লেচিকে একদম পাতলা করে রুটির আকারে গড়ে নিতে হবে। এবার ওর ওপরে তেল মাখিয়ে কিছুটা ময়দা ছড়িয়ে দিতে হবে।এবার ছোটবেলায় আঙ্গুল দিয়ে কাগজ ভাঁজ করে যেভাবে পাখা বানানো হতো ওভাবেই ওই রুটিকে আঙ্গুলের সাহায্যে ভাঁজ করে নিতে হবে এবং টেনে টেনে বেশ খানিকটা লম্বা করে তাকে সুইস রোলের মতো পাকিয়ে রাখতে হবে। এবার এই সুইস রোলের মতো পাকানো লেচিগুলোকে গোল করে পরোটার আকারে বেলে নিতে হবে। তাওয়া গরম করে পরোটা গুলো একটা একটা করে দুদিক সেঁকে নিয়ে তেল দিয়ে সোনালী রঙের না হওয়া অবধি ভাজতে হবে।একটা করে পরোটা সেঁকার সময়ে একটা করে ডিম ভেঙে ১চিমটে নুন দিয়ে ফেটিয়ে রাখতে হবে এবং একটা করে পরোটা ভাজা হলেই তুলে নিয়ে তাওয়াতে ডিম দিয়ে ওর ওপরে পরোটা চেপে চেপে ভাজতে হবে। এভাবে এক এক করে সবকটা পরোটা ডিমসহ ভাজতে হবে।
  5. ডিমটা পরোটাসহ ভাজা হলে তাওয়া থেকে তুলে একটা ডিশে রেখে চাট মশলা ছড়াতে হবে।তার ওপরে রোলের একটা দিক ধরে উল্লম্বভাবে শশা কুচি, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি দিয়ে বাকী অর্ধেক লেবুর রস দিতে হবে ও সবশেষে ওপরে বিটলবণ, গোলমরিচ গুঁড়ো ও দু’রকম সস্ দিয়ে সব সুদ্ধ নিয়ে শক্ত করে রোলকে মুড়ে একটা সাদা কাগজ দিয়ে রোলের ২/৩অংশ মুড়তে হবে ও গরম গরম পরিবেশন করতে হবে।

রিভিউ (0)  

আপনি এই রেসিপিটি কীভাবে রেট করবেন? আপনার রিভিউ জমা দেওয়ার আগে দয়া করে একটি রেটিং যোগ করুন।

রিভিউ জমা দিন
A password link has been sent to your mail. Please check your mail.
Close
শেয়ার