হোম / রেসিপি / Crispy Butter Masala Dosa

Photo of Crispy Butter Masala Dosa by Shaoly Das Roy at BetterButter
1521
10
5.0(0)
0

Crispy Butter Masala Dosa

Jul-06-2018
Shaoly Das Roy
1320 মিনিট
প্রস্তুতি সময়
15 মিনিট
রান্নার সময়
10 জন
পরিবেশন সংখ্যা
নির্দেশাবলী দেখুন পরের জন্য সংরক্ষিত

রেসিপি ট্যাগ

  • নিরামিষ
  • মধ্যম
  • টিফিন রেসিপি
  • তামিল নাড়ু
  • অল্প তেলে ভাজা
  • ভাজা
  • ব্রেকফাস্ট এবং ব্রাঞ্চ
  • স্বাস্থ্যকর

উপকরণ পরিবেশন সংখ্যা: 10

  1. সেদ্ধ চাল 3 কাপ
  2. বিউলি ডাল 1 কাপ
  3. চাল : ডাল সবসময় 3:1 হবে
  4. মেথি দানা 1 tsp
  5. চিড়ে 1/2 কাপ
  6. বাটার 100 গ্রাম
  7. *ধোসার পুর বানানোর জন্য*
  8. আলু 1kg
  9. সরষে 1 চা-চামচ
  10. কারি পাতা 6-7 টা
  11. পেঁয়াজকুচি 1 কাপ
  12. বাদাম অল্প
  13. নারকেল কুচি 1/2 কাপ
  14. হলুদ গুড়ো 1/2 চা-চামচ
  15. নুন স্বাদ মতো
  16. চিনি 1/2 চা-চামচ
  17. *সাম্বার ডাল*
  18. অরহর ডাল 1 কাপ
  19. টুকরা করা লাউ 1&1/2 কাপ
  20. টম্যাটো 5-6 টা পিউরি করা
  21. সরষে 1 চা-চামচ
  22. কারি পাতা 6-7 টা
  23. শুকনো লঙ্কা 3-4 টে
  24. গোটা জিরে 1/2 চা-চামচ
  25. হলুদগুঁড়া 1/2 চা-চামচ
  26. সাম্বার মশলা 3 চা-চামচ
  27. *সাদা চাটনি*
  28. চানা ডাল 4 চা-চামচ
  29. বাদাম 200 গ্রাম রোস্ট করা
  30. নারকেল 1 কাপ
  31. সাদা তেল 2 চা-চামচ
  32. সরষে 1 চা-চামচ
  33. কারি পাতা 4-5 টা
  34. শুকনো লঙ্কা 2 টা

নির্দেশাবলী

  1. Soaking: চাল ও চিড়ে একটি পাত্রে এবং ডাল ও মেথি অন্য পাত্রে ভিজিয়ে রাখবেন ৮ ঘণ্টার জন্য.. ৮ ঘণ্টা পর জল ঝরিয়ে চাল-ডাল দুটোই আলাদা আলাদা মিক্সি কে পেস্ট করে নিতে হবে. অল্প করে জল দিয়ে পেস্ট করবেন.. এরপর দুটো পেস্ট একসাথে মিশিয়ে নিন.. প্রয়োজন মত জল add করুন. Note : ১. ধোসার ব্যাটারের ঘনত্ব হবে সিন্নির মত.. ২. ধোসার ব্যাটার পুরো মসৃনভাবে বাটবেন না, একটু যেন হাতে গোটা গোটা লাগে..
  2. Fermentation : এরপর ব্যাটারটি 12-14 ঘণ্টার জন্য গরম জায়গায় রেখে দিন.. শীতকালে 16-18 ঘণ্টা লাগতে পারে.. 12 ঘণ্টা পর ব্যাটার ফুলে উঠলে এতে 1 চা-চামচ নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন..
  3. ধোসার পুর: আলু সেদ্ধ করে semi smash করে নিন.. কড়াই তে সাদা তেল দিয়ে সরষে, কারি পাতা ফোঁড়ন দিয়ে পেঁয়াজকুচি দিন.. পেঁয়াজ ভাজা হয়ে এলে এতে কাঁচালঙ্কা কুচি, বাদাম, নারকেল কুচি দিয়ে ভালো করে ভাজুন. এরপর আলু গুলো দিয়ে দিন.. এরপর হলুদগুঁড়া, নুন, চিনি দিয়ে নেড়ে নিলেই রেডি.. আপনারা আরো সবজি দিতে পারেন.
  4. সাম্বার ডাল: অরহর ডাল কুকারে একটা সিটি দিয়ে সেদ্ধ করুন, এরপর এতে টুকরো করা লাউ ডালের সাথে কুকারে দিয়ে ১টা সিটি আসার আগে পর্যন্ত সেদ্ধ করে নামিয়ে ফেলুন. এরপর কড়াই তে তেল দিয়ে সরষে, কারি পাতা, শুকনো লঙ্কা ও জিরে ফোঁড়ন দিয়ে ডাল ও লাউ টা দিয়ে দিন এরপর এতে টম্যাটো পিউরি দিয়ে ভালো করে নাড়ুন. এরপর হলুদগুঁড়া, সাম্বার মশলা দিয়ে ভালো করে নেড়ে নামিয়ে নিলেই রেডি সাম্বার ডাল. Note: সাম্বার ডালে তেঁতুল দিতে লাগে, কিন্তু অনেকের এবং আমার নিজের তেঁতুল বারন তাই আমি টম্যাটো পিউরি দিয়েছি.. আপনারা তেঁতুলের পাল্প ও দিতে পারেন. বা চাইলে দুটোই.. টম্যাটো দিলে সাম্বার ডালের স্বাদ ও গন্ধ অনেক সুন্দর হয়..
  5. সাদা চাটনি : চানা ডাল জলে ভিজিয়ে রাখবেন আধঘন্টা তারপর ওটা অল্প তেলে ভেজে নিন. এরপর মিক্সি তে বাদাম, ডাল, নারকেল দিয়ে জল দিয়ে পেস্ট করে নিন. ইচ্ছা অনুযায়ী চাটনির ঘনত্ব জল দিয়ে adjust করে নেবেন. এরপর কড়াই তে তেল দিয়ে সরষে, কারি পাতা ও শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে তেল সমেত চাটনির বাটি তে ঢেলে দিয়ে ভালো করে মিশিয়ে নিন.
  6. পদ্ধতি : গ্যাস অন করে আঁচ লো করে ধোসা তাওয়া বসান.. এরপর এতে সামান্য জলের ছিটে দিয়ে তাওয়া মুছে বাটার দিয়ে ব্রাশ করুন.. একহাতা পরিমান ব্যাটার নিয়ে তাওয়ার উপর সমান ভাবে গোল করে ঘুরিয়ে ঘুরিয়ে ছড়িয়ে দিন..
  7. সাইড এবং উপর দিয়ে মেল্টেড বাটার এক চামচ করে ছড়িয়ে দিন.. আঁচ বাড়িয়ে 2 মিনিট অপেক্ষা করুন.. এই সময়ে ধোসার মাঝখানে পুরটা ছড়িয়ে দিন.. 2 মিনিট পর আপনে থেকেই ধোসার সাইড ছেড়ে দেবে তখন খুন্তি দিয়ে চারপাশ থেকে উঠিয়ে ইচ্ছামত শেপে মুড়ে নিন.. উপরে আরও কিছুটা বাটার দিয়ে দিন. বাটারের বদলে তেল ব্যবহার করতে পারেন.. তৈরি হয়ে গেল ধোসা এটি সাম্বার ডাল এবং চাটনি সহযোগে পরিবেশন করুন.
  8. Note: ১. ব্যাটার ছড়ানোর সময় গোল হাতা ব্যবহার করুন. ২. আপনি যদি ধোসা প্রথম বার করেন তাহলে মনে রাখবেন ব্যাটার ছড়ানোর সময় মাঝখানটা যেন মোটা না হয়.. একস্ট্রা ব্যাটার সাইডেই রাখবেন. ধোসার সাইড যেন পাতলা না হয়, সাইড একটু মোটা রাখবেন তাতে ধোসা তুলতে সুবিধে হবে. সাইডে ভালো করে তেল বা বাটার ছড়াবেন. ৩. প্রত্যেকটি ধোসা করার আগে তাওয়া ভালো করে জল ছিটিয়ে ঠান্ডা করে মুছে নেবেন নাহলে কিন্তু ব্যাটার ঠিক মত ছড়াবে না..

রিভিউ (0)  

আপনি এই রেসিপিটি কীভাবে রেট করবেন? আপনার রিভিউ জমা দেওয়ার আগে দয়া করে একটি রেটিং যোগ করুন।

রিভিউ জমা দিন

একইরকম রেসিপি

A password link has been sent to your mail. Please check your mail.
Close
শেয়ার