হোম / রেসিপি / মুগ ডাল চিলা (পনীর স্টাফ্)

Photo of Moong Dal paneer stuff chilla by Shaoly Das Roy at BetterButter
627
6
0.0(0)
0

মুগ ডাল চিলা (পনীর স্টাফ্)

Jul-13-2018
Shaoly Das Roy
150 মিনিট
প্রস্তুতি সময়
30 মিনিট
রান্নার সময়
6 জন
পরিবেশন সংখ্যা
নির্দেশাবলী দেখুন পরের জন্য সংরক্ষিত

মুগ ডাল চিলা (পনীর স্টাফ্) রেসিপির সম্বন্ধে

মুগ ডালের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে তো আমরা সকলেই জানি. এতে প্রচুর পরিমানে প্রোটিন ছাড়াও শর্করা ও খনিজ রয়েছে.. নিরামিষভোজী দের জন্য প্রোটিনের উৎস হিসেবে মুগ ডাল খুবই উৎকর্ষ. পনীর ও সেরকমই, এতে রয়েছে ছানা এতে রয়েছে উচ্চমানের প্রোটিন ও ক্যালসিয়াম.. এছাড়াও উল্লেখ্য হল লিনোলিক অ্যাসিড যা ক্যান্সার প্রতিরোধ করে.. আজ এই দুটি নিরামিষ অথচ উৎকৃষ্ট প্রোটিন জাতীয় জিনিস দিয়ে খুব কম তেলে একটি কমপ্লিট ব্রাঞ্চ এর রেসিপি শেয়ার করছি.

রেসিপি ট্যাগ

  • নিরামিষ
  • মধ্যম
  • টিফিন রেসিপি
  • উত্তর ভারতীয়
  • অল্প তেলে ভাজা
  • ব্রেকফাস্ট এবং ব্রাঞ্চ
  • স্বাস্থ্যকর

উপকরণ পরিবেশন সংখ্যা: 6

  1. মুগ ডাল 1 কাপ
  2. কাঁচালঙ্কা 1 টা
  3. আদাবাটা 3/4 চা-চামচ
  4. নুন 3/4 চা-চামচ
  5. জল 5-6 চা-চামচ
  6. স্টাফিং এর জন্য
  7. পনীর 200 গ্রাম
  8. টমেটো কুচি 4 টে
  9. ক্যাপসিকাম কুচি 1 টা
  10. পেঁয়াজকুচি 2 টো বড় সাইজের
  11. নুন স্বাদ মতো
  12. হলুদগুঁড়ো 1/4 চা-চামচ
  13. লঙ্কাগুঁড়ো 1/2 চা-চামচ
  14. চিনি 1/2 চা-চামচ
  15. টমেটো সস্ 1 চা-চামচ

নির্দেশাবলী

  1. মুগ ডাল ভালো করে ধুয়ে 2 ঘণ্টা ভিজিয়ে রাখুন. এরপর একটা মিক্সিং জারে জল ঝরানো ডাল, কাঁচালঙ্কা, আদাবাটা, নুন, জল দিয়ে ধোসার মত ব্যাটার তৈরি করুন.. ব্যাটার খুব গাঢ়ো হবে না আবার পাতলা হবে না.
  2. একটা প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে ভালো করে ভেজে তাতে ক্যাপসিকাম দিন. ক্যাপসিকাম ভাজা হলে ওতে টমেটো দিয়ে দিন. এরপর এতে নুন, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, চিনি দিয়ে ভালো করে মিশিয়ে পনীরটা দিয়ে দিন. শেষে এতে টমেটো সস্ দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিলেই রেডি স্টাফিং. আমার মতে, আপনারা এটা সম্পূর্ণ নিরামিষ করতে চাইলে পেঁয়াজের বদলে গোটা জিরে ও আদাবাটা ফোঁড়ন দেবেন এবং গাজর, কর্ন ও দিতে পারেন. টমেটো সস্ এর বদলে লেবুর রস দিতে পারেন.
  3. চিলা : একটা ধোসা তাওয়া গরম করে সামান্য তেল দিয়ে পুরো তাওয়ায় ছড়িয়ে নিন. এক্সট্রা তেল মুছে নিন. একটা গোল হাতায় ডালের ব্যাটার তুলে তাওয়ায় ঢেলে হাতার পিছন দিক দিয়ে গোল গোল ঘুরিয়ে পাতলা করে চিলাটা ছড়িয়ে নিন (ঠিক ধোসা ছড়ানোর মত). এরপর চিলার সাইডে ও মাঝখানে আরেকটু তেল ছড়িয়ে দিন.. চিলার নীচের দিকে হালকা ব্রাউন হওয়া অবধি সেঁকে চিলা উল্টে দিয়ে অন্য পিঠটাও সেঁকে নিন তারপর আবার উল্টে দিয়ে সেই দিকে স্টাফিং রেখে চিলাটা ফোল্ড করে তাওয়া থেকে তুলে নিন. এরপর গ্যাসের ফ্লেম একদম লো করে তাওয়ায় জল ছিটিয়ে ঠান্ডা করে আবার ব্যাটার ছড়ান.. এইভাবে সবকটা চিলা তৈরি করে গরম গরম নারকেল বাদামের চাটনি দিয়ে সার্ভ করুন.

রিভিউ (0)  

আপনি এই রেসিপিটি কীভাবে রেট করবেন? আপনার রিভিউ জমা দেওয়ার আগে দয়া করে একটি রেটিং যোগ করুন।

রিভিউ জমা দিন
A password link has been sent to your mail. Please check your mail.
Close
শেয়ার