হোম / রেসিপি / লেমন মেরাইঙগ চকোলেট কেক।

Photo of Lemon meringue chocolate cake by Sanchari Karmakar at BetterButter
1148
7
0.0(0)
0

লেমন মেরাইঙগ চকোলেট কেক।

Jul-29-2018
Sanchari Karmakar
30 মিনিট
প্রস্তুতি সময়
30 মিনিট
রান্নার সময়
10 জন
পরিবেশন সংখ্যা
নির্দেশাবলী দেখুন পরের জন্য সংরক্ষিত

লেমন মেরাইঙগ চকোলেট কেক। রেসিপির সম্বন্ধে

লেমন মেরাইঙগ সাধারণত টার্ট এর সাথেই খাওয়ার প্রচলন সর্বাধিক।শুধুমাত্র পরীক্ষামূলক ভাবে আমি একটা প্রয়াস নিলাম এই লেমন মেরাইঙগ কে টার্ট বেসে না দিয়ে যদি এটা চকোলেট কেকের বেসের উপরে দিয়ে খাওয়া হয় তাহলে কেমন হবে। পুরো ব্যাপারটা তৈরি হবার পরে যাদেরকেই এই পরীক্ষামূলক রেসিপিটি খাওয়ালাম প্রত্যেকেই বেশ তৃপ্ত। এবং আমি নিজেও বেশ তৃপ্ত হয়েছি চকোলেট এবং মুসাম্বি লেবুর সংমিশ্রণে সত্যিই এটা অসাধারন স্বাদের একটি নতুন স্বাদের কেক ঘরোয়া ভাবে তৈরি করে।বাচ্চার জন্মদিন অথবা কিটি পার্টির জন্য এরকম কেক বানিয়ে সকলকে সারপ্রাইজড করার জন্য একদম আদর্শ এই রেসিপি।

রেসিপি ট্যাগ

  • মধ্যম
  • কিটি পার্টি
  • ফিউশন
  • মাইক্রোওয়েভিং
  • ডেজার্ট
  • স্বাস্থ্যকর

উপকরণ পরিবেশন সংখ্যা: 10

  1. চকোলেট কেকের জন্য প্রয়োজনীয় উপকরণ ঃ
  2. ময়দা ১ কাপ
  3. ডিম ২ টো
  4. চিনি গুড়ো ১ কাপ
  5. কোকো পাউডার ২ চামচ
  6. কফি পাউডার ১ চামচ
  7. বেকিং পাউডার ৩/৪ চামচ
  8. মাখন ৫০ গ্রাম
  9. সানফ্লাওয়ার তেল ৩ বড় চামচ
  10. লিকুইড দুধ ১/৪ কাপ
  11. চিনি গোলা জল ৮ চা চামচ
  12. লেমন লেয়ার তৈরির উপকরণ ঃ
  13. মুসাম্বি লেবু ২ টো (রস বের করে নিতে হবে)
  14. কর্নফ্লাওয়ার ৩ চামচ
  15. চিনি গুড়ো ১/২ কাপ(মুসাম্বি লেবু খুব টক হলে চিনি গুড়ো বেশি লাগবে, আমি কম ব্যবহার করেছি এমনিতেই আমি যে মুসাম্বির রস দিয়েছি সেটা বেশ মিষ্টি ছিল)
  16. লেমন জেস্ট (পাতিলেবুর খোসা গ্রেট করা)১ চামচ
  17. জল১ কাপ
  18. নুন এক চিমটি
  19. ডিমের কুসুম ৩ টি
  20. মাখন ৫০ গ্রাম
  21. মেরাইঙগ তৈরির জন্য উপকরণ
  22. ডিমের সাদা অংশ ৩ টে ডিমের
  23. চিনি গুড়ো ৩ চা চামচ

নির্দেশাবলী

  1. প্রথমে আমাদের চকোলেট কেকের বেস টা বানিয়ে নেবার জন্য একটা পাত্রে গুড়ো চিনি আর নরম মাখন, আর সানফ্লাওয়ার তেল নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।
  2. চিনি এবং মাখন, তেলের মিশ্রনে দুটো ডিমকে একটা একটা করে আলাদা ভাবে প্রায় ১০ মিনিটের উপরে ফেটিয়ে নিতে হবে হ্যান্ড ব্লেন্ডার দিয়ে বা বড় স্প্যাচুলা দিয়েই।
  3. এবারে এই মিশ্রনে ময়দার মধ্যে বেকিং পাউডার মিশিয়ে নিয়ে দিতে হবে আর সাথে কোকো পাউডার ও দুধ দিয়ে খুব ভালো করে নেড়ে মেশাতে হবে।
  4. এবারে এই গোটা মিশ্রনে কফি পাউডার মিশিয়ে প্রায় ১০ মিনিট হ্যান্ড ব্লেন্ডারে ফেটিয়ে নিতে হবে।
  5. এবারে একটা বেকিং ডিশে বাটার পেপার দিয়ে নিচে খানিকটা শুকনো ময়দা ও চিনির গুড়ো ছড়িয়ে, তৈরি করা কেকের মিশ্রন ঢেলে দিতে হবে।
  6. আগে থেকে ২০০ ডিগ্রী তাপমাত্রায় প্রিহিট করা মাইক্রো ওভেনে নর্ম্যাল মাইক্রো মোডের ফুল টেম্পারেচার এ ২০ মিনিট দিয়ে একটা সফট স্পঞ্জকেক তৈরি করে নিতে হবে।
  7. কেক টা তৈরি হয়ে যাবার পরে, একটা স্ট্র পাইপ দিয়ে কয়েকটা গর্ত করে নিতে হবে, এবং এক চামচ গুড়ো চিনি ৭-৮ চামচ জলে গুলে কেকের উপরে ছড়িয়ে দিতে হবে চারিদিকেই।
  8. কেক টা বেকিং হবার সময়েই আমাদের মুসাম্বি লেবুর রস দিয়ে তৈরি মিশ্রণ টা বানিয়ে নিলে অনেকটা সময় বেঁচে যাবে,তাই সেটা বানানোর জন্য, একটা স্যসপ্যানে গুড়ো চিনি আর কর্নফ্লাওয়ার ভালো করে মিশিয়ে নিতে হবে শুকনো ভাবে।
  9. এবারে এতে জল দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিয়ে লেমন জেস্ট আর মুসাম্বি লেবুর রস সামান্য এক চিমটি নুন দিয়ে মিশিয়ে নিতে হবে।
  10. এবারে এই মিশ্রনের স্যসপ্যান টা গ্যাসে মিডিয়াম আঁচে বসিয়ে অনবরত বেশ জোরে জোরে ঘুরিয়ে নাড়তে থাকতে হবে। মিশ্রন টা থকথকে হতে শুরু করলেই মাখন টা দিয়েই খুব ভালো করে জোরে জোরে নেড়ে মেশাতে হবে,যাতে দলা না পেকে যায় মিশ্রন টা।
  11. এবারে ডিমের সাদা অংশ থেকে আলাদা করে নেওয়া কুসুম গুলি ফেটিয়ে নিয়ে এই মিশ্রনে দিয়ে একই পদ্ধতিতে নেড়ে মিশিয়ে ঘন ভাব করে নিয়ে গ্যাস অফ করে দিতে হবে।
  12. এবারে এই থকথকে মিশ্রনের প্রলেপ তৈরি হওয়া চকোলেট কেকের উপর বিছিয়ে দিয়ে লেয়ার বানাতে হবে।এবং এটি ভালো ভাবে বসে যাবার জন্য সময় দিতে হবে স্বাভাবিক অবস্থাতে রেখেই।
  13. এবারে একদম শেষ পর্যায়ে মেরাইঙগ তৈরির জন্য ডিমের যে সাদা অংশ আলাদা করে রাখা ছিলো সেটা হ্যান্ড ব্লেন্ডারের সাহায্যে ব্লেন্ড করে স্টিফফোম বানাতে হবে একটু পরপরে ১/২ চামচ চিনি মিশিয়ে মিশিয়ে।
  14. ডিমের সাদা অংশ যত ব্লেন্ডার দিয়ে ব্লেন্ড করা যাবে মেরাইঙগ এর ফোম তত স্টিফ পিক তৈরি হতে থাকবে। যখন একটা চামচের পিছন দিক দিয়ে এই ফোম টা লেগে গিয়ে পিক মত উঠে আসবে মানে উঁচু হয়েই থাকবে তখন বুঝতে হবে মেরাইঙগ তৈরি হয়ে গেছে।
  15. এবারে এই তৈরি হওয়া মেরাইঙগ এর স্তর পুরো কেকের উপরে বা কেবলমাত্র মাঝের অংশে দিয়ে দিতে হবে। একটা চামচের পিছনদিক দিয়ে মেরাইঙগ এর উপরে চেপেই উপরের দিকে তুলে তুলে পিক বা উঁচু ভাব করতে হবে।
  16. এবারে কনভেক্সন মোডের ১৭৫ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায় ১০ মিনিটের জন্য দিয়ে উপরের স্তরের মেরাইঙগ এ লালচে ভাব আনতে হবে, বেকিং ডিশ থেকে তুলে নিয়ে বাটার পেপার ছাড়িয়ে প্লেটে রাখতে হবে।
  17. স্বাভাবিক তাপমাত্রায় এলে নিজের ইচ্ছা মত সাজিয়ে নিতে হবে অথবা উপরে মুসাম্বি লেবুর স্লাইস কেটে সাজানো যাবে।
  18. টুকরো করে ছুরি দিয়ে কেটে পরিবেশন করতে হবে।
  19. এইভাবেই পরিবেশনের জন্য একদম প্রস্তুত আমাদের লেমন মেরাইঙগ চকোলেট কেক।

রিভিউ (0)  

আপনি এই রেসিপিটি কীভাবে রেট করবেন? আপনার রিভিউ জমা দেওয়ার আগে দয়া করে একটি রেটিং যোগ করুন।

রিভিউ জমা দিন

একইরকম রেসিপি

A password link has been sent to your mail. Please check your mail.
Close
শেয়ার