হোম / রেসিপি / মুড়ি ঘণ্ট

Photo of Muri ghonto by Arpita Bhattacharjee at BetterButter
790
4
0.0(0)
0

মুড়ি ঘণ্ট

Aug-19-2018
Arpita Bhattacharjee
20 মিনিট
প্রস্তুতি সময়
20 মিনিট
রান্নার সময়
6 জন
পরিবেশন সংখ্যা
নির্দেশাবলী দেখুন পরের জন্য সংরক্ষিত

মুড়ি ঘণ্ট রেসিপির সম্বন্ধে

এম.এ. ফার্স্ট ইয়ার পড়ার সময় যখন বিয়ে হল চা ছাড়া কিছুই বানাতে জানতাম না। খুড়শ্বশুর ফোন করে বললেন বৌমার রান্না মুড়ি ঘণ্ট খেতে যাব। কলেজ স্ট্রিটের ফুটপাথে পুরনো বইয়ের মধ্যে পেয়ে গেলাম পূর্ণিমা ঠাকুরের লেখা "ঠাকুরবাড়ির রান্না"। বই পড়ে প্রথমবারের চেষ্টাতাই সাফল্য। এখন আত্মীয় ও বন্ধুমহলে আমার রান্না মুড়ি ঘণ্টের খুবই সুখ্যাতি।

রেসিপি ট্যাগ

  • আমিষ
  • পশ্চিমবঙ্গ
  • প্রধান খাবার

উপকরণ পরিবেশন সংখ্যা: 6

  1. মাঝারি মাপের ঝিরিঝিরি করে কাটা পেঁয়াজ 3 টি
  2. রসুন বাটা 2 চামচ
  3. আদা বাটা এক চামচ
  4. রুই মাছের মাথা 3টি
  5. সুগন্ধি আতপ চাল 200 গ্রাম
  6. সরষের তেল
  7. ঘি
  8. ফোড়নের জন্য তেজপাতা ও শুকনো লঙ্কা
  9. ধনে জিরে শুকনো লঙ্কা ভেজে গুঁড়ো করা এক চামচ
  10. লঙ্কা গুঁড়ো এক চামচ
  11. হলুদ গুঁড়ো এক চামচ
  12. গরম মশলা এক চামচ
  13. কাঁচালঙ্কা ও ধনেপাতা (অপশনাল)
  14. স্বাদ মতো নুন ও চিনি

নির্দেশাবলী

  1. কড়াই গরম করে সরষের তেল দিন ছয় চামচ মতো।
  2. তেল গরম হলে নুন হলুদ মাখানো মাছের মাথা ভালো করে ভেজে তুলে রাখুন। চাল ধুয়ে জল ঝরিয়ে রাখুন। মাছ ভাজা হয়ে গেলে অবশিষ্ট তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে তুলে রাখুন। কড়াইতে আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে নিন এবং তুলে রাখুন। তিন চামচ ঘি দিন। ঘি গলে গেলে শুকনো লঙ্কা ও তেজপাতা ফোড়ন দিন। সুগন্ধ বেরোলে চাল, ভাজা পেঁয়াজ, তুলে রাখা আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে মিশিয়ে অল্প আঁচে কষতে থাকুন । হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো যোগ করুন। স্বাদ মতো নুন আর চিনি দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাছের মাথা দিয়ে অল্প নাড়াচাড়া করে দু কাপ হালকা গরম জল দিয়ে ফুটতে দিন। মাঝে মাঝে নেড়ে দিন যাতে চাল বসে না যায়। বেশি শুকনো হয়ে এলে অল্প অল্প করে হালকা গরম জল দিন। ফোটানোর সময় গোটা কাঁচালঙ্কা দিন। চাল সিদ্ধ হয়ে গেলে ওপর থেকে ভাজা মশলা ও গরম মশলা ছড়িয়ে দিন। গ্যাস নিভিয়ে দিয়ে মশলা মিশিয়ে নামিয়ে নিন অন্য পাত্রে। ওপরে গলানো ঘি ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।
  3. মাছ ভাজা হয়ে গেলে অবশিষ্ট তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে তুলে রাখুন। কড়াইতে আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে নিন এবং তুলে রাখুন। তিন চামচ ঘি দিন। ঘি গলে গেলে শুকনো লঙ্কা ও তেজপাতা ফোড়ন দিন।
  4. সুগন্ধ বেরলে চাল, ভাজা পেঁয়াজ, তুলে রাখা আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে মিশিয়ে অল্প আঁচে কষতে থাকুন । হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো যোগ করুন। স্বাদ মতো নুন আর চিনি দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাছের মাথা দিয়ে অল্প নাড়াচাড়া করে দু কাপ হালকা গরম জল দিয়ে দেন।
  5. মাঝে মাঝে নেড়ে দিন যাতে চাল বসে না যায়। বেশি শুকনো হয়ে এলে অল্প অল্প করে হালকা গরম জল দিন। ফোটানোর সময় গোটা কাঁচালঙ্কা দিন। চাল সিদ্ধ হয়ে গেলে ওপর থেকে ভাজা মশলা ও গরম মশলা ছড়িয়ে দিন।
  6. গ্যাস নিভিয়ে দিয়ে মশলা মিশিয়ে নামিয়ে নিন অন্য পাত্রে। ওপরে গলানো ঘি ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।

রিভিউ (0)  

আপনি এই রেসিপিটি কীভাবে রেট করবেন? আপনার রিভিউ জমা দেওয়ার আগে দয়া করে একটি রেটিং যোগ করুন।

রিভিউ জমা দিন

একইরকম রেসিপি

A password link has been sent to your mail. Please check your mail.
Close
শেয়ার