হোম / রেসিপি / Bread caramel pudding

Photo of Bread caramel pudding by Shaoly Das Roy at BetterButter
385
5
5.0(1)
0

Bread caramel pudding

Jul-05-2018
Shaoly Das Roy
60 মিনিট
প্রস্তুতি সময়
30 মিনিট
রান্নার সময়
6 জন
পরিবেশন সংখ্যা
নির্দেশাবলী দেখুন পরের জন্য সংরক্ষিত

রেসিপি ট্যাগ

  • আমিষ
  • সহজ
  • টিফিন রেসিপি
  • পশ্চিমবঙ্গ
  • ভাপে রাঁধা
  • ডেজার্ট
  • স্বাস্থ্যকর

উপকরণ পরিবেশন সংখ্যা: 6

  1. ডিম 2 টো
  2. দুধ 1/2 লিটার
  3. ব্রেড স্লাইস 5 টা
  4. চিনি 1/2 কাপ
  5. চিনি 5 চামচ
  6. ভ্যানিলা এসেন্স 1/2 চামচ

নির্দেশাবলী

  1. ক্যারামেল : প্রথমে যে পাত্রে পুডিং তৈরি করা হবে তাতে 5 চামচ চিনি ও 4 চামচ জল দিয়ে ক্যারামেল টা বানিয়ে নেবেন.. বানানোর সময় চামচ দিয়ে নাড়ানাড়ি করবেন না.. খেয়াল রাখবেন ক্যারামেল টা গোল্ডেন ব্রাউন হলেই নামিয়ে নেবেন, বেশিক্ষণ রাখলে ক্যারামেল পুড়ে যাবে.. ক্যারামেল ঠান্ডা হয়ে জমে গেলেই পুডিং মিক্স ঢালবেন..
  2. পুডিং মিক্স : ১. 1/2 লিটার দুধকে ঘন হয়ে আসা অবধি জ্বাল করবেন.. তারপর এতে 1/2 কাপ চিনি দিয়ে আরো 10-15 মিনিট জ্বাল করবেন যাতে দুধটা ঘন হয়ে আসে.. এরপর দুধটা পুরোপুরি ঠান্ডা করে নিন.. ২. পাউরুটির স্লাইস গুলোর সাইড কেটে মাঝখানটা ব্লেন্ডারে গুঁড়ো করে নিন.. আর সাইড গুলো নাইফ বা হাত দিয়ে লম্বা করে টুকরো করে নিন (এটা দেখতে সুন্দর লাগে, অনেকটা saffron strand এর মত).. ৩. এবারে ঠান্ডা দুধে ভ্যানিলা এসেন্স, ভালো করে ফ্যাটানো ডিম দিয়ে ভালো করে মিক্স করে সব পাউরুটির টুকরো গুলো দিয়ে ভালো করে মিক্স করুন.. পুডিং মিক্স রেডি.. এবার এই মিক্সটাকে ক্যারামেল পাত্রে ঢেলে নিন.. পাত্রের মুখটা ফয়েল পেপার দিয়ে মুড়ে কয়েকটা ফুটো করে দিন টুথ পিক দিয়ে.. টিফিন বক্সে করলে, বক্সের ঢাকনাও ব্যবহার করতে পারেন.
  3. স্টিম : কুকার বা কোন ভারী তলা যুক্ত কড়াই বা প্যানে জল এবং একটা স্ট্যান্ড বসিয়ে প্রিহিট করে নিন 10 মিনিট.. এরপর পুডিং এর বাটিটা খুব সাবধানে স্ট্যান্ডের উপর বসিয়ে কুকার (হুইসেল এবং রাবার ব্যান্ড ছাড়া) বা কড়াই ঢেকে 30 মিনিট পর্যন্ত স্টিম করুন.. 30 মিনিট পর একটা নাইফ দিয়ে চেক করুন, যদি নাইফের গায়ে কিছু লেগে থাকে আরো 10 মিনিট স্টিম করুন.. হয়ে গেলে নামিয়ে একটু ঠান্ডা করে ডিমোল্ড করে নিলেই রেডি ব্রেড ক্যারামেল পুডিং..

রিভিউ (1)  

আপনি এই রেসিপিটি কীভাবে রেট করবেন? আপনার রিভিউ জমা দেওয়ার আগে দয়া করে একটি রেটিং যোগ করুন।

রিভিউ জমা দিন
Suchismita Ghosh
Jul-05-2018
Suchismita Ghosh   Jul-05-2018

খুব ভালো হয়েচ্ছে আমি চেষ্টা করবো

একইরকম রেসিপি

A password link has been sent to your mail. Please check your mail.
Close
শেয়ার