Search

Home / Women Health Care Tips in Bengali / ঘরোয়া পদ্ধতি মাসিক নিয়মিত করার ৬টা অনন্য উপায় মাসিক নিয়ন্ত্রনে আনার ।

ঘরোয়া পদ্ধতি মাসিক নিয়মিত করার ৬টা অনন্য উপায় মাসিক নিয়ন্ত্রনে আনার ।

Tanuja Acharya | জুলাই 10, 2018

যখন থেকে অক্ষয় কুমার প্যাড ম্যান ছবি টা  করেছেন আমাদের দেশে মহিলারা আরও বেশি মাসিককাল নিয়ে সচেতন হয়ে পরেছেন । মানুষে জানতে পেরেছে মহিলারা কত কষ্ট সহ্য করে মাসিক চলা কালীন । সব থেকে বড় সমস্যা হল মহিলাদের অনিয়মিত মাসিক চক্র ।

যাইহোক , এই আর্টিকেল এর দ্বারা বেটার বাটার আপনাদের কাছে এনেছে কিছু সহজ প্রতিকার মাসিক নিয়মিত করা ।

১। মধু আর তিল

মধু আর তিল মাসিক নিয়মিত করায়

মধু আর তিল মিশিয়ে দুরকম ভাবে ব্যবহার করা যায় । প্রথম হল মধু আর তিল মিশিয়ে খেলে মাসিক নিয়মিত হয় আর মধু তে শক্তি বৃদ্ধি করে ।

 

২। আদা

আদা খুব ভাল কার্যকরী অনিয়মিত মাসিক এর জন্য ।

যখন আপনার অনিয়মিত মাসিক হয় আদা জাদুর মত কাজ করে । আদা চা আর পাঁচন এ দেওয়া হয় আর পান করা হয় । আদা দিয়ে পাঁচন বানানোর জন্য ১ চামচ আদা ছেঁচে নিয়ে এক গ্লাস জলে ফুটিয়ে নিতে হবে এক চামচ চিনি দিয়ে আর সারাদিনে তিন বার খেতে হবে। এটি করতে পারলে খুব ই উপকারী ।

 

৩। দারুচিনি গুঁড়ো

দারুচিনির গুঁড়ো মাসিক কালীন ব্যাথা থেকে আরাম দেয়।

দারুচিনি খুব গরম মশলা হিসাবে ব্যবহার করা হয় আর প্রাথমিক ভাবে এটি ব্যবহার করা হয় মাসিক নিয়মিত করার জন্য । ১ চামচ দারুচিনির গুঁড়ো ১ গ্লাস গরম জলে মিশিয়ে খেয়ে নিন । অন্যথা একটা চা এর ব্যাগ দিয়েও খেতে পারেন । এটা করলে শুধু মাসিক নিয়মিত হবে তা না বরং ব্যাথা থেকেও আরাম পাওয়া যাবে ।

 

৪। কাঁচা পেঁপে

কাঁচা পেঁপে তে পুষ্টি আছে।

কাঁচা পেঁপে তে অনেক পুস্টিকর উপাদান আছে যেমন আয়রন , কেরেটিন, ক্যালসিয়াম, ভিটামিন এ এবং ভিটামিন সি । কাঁচা পেঁপে খেলে মাসিক ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায় আর জরায়ুর আস্তরণ নরম করে তোলে ।

৫। হলুদ

হলুদ এর পাঁচন বানিয়ে খেলে খুব ই উপকারী মাসিক এ ।

হলুদ হচ্ছে সব থেকে উপকারী মশলা ভারতের ইতিহাসে । হলুদ এ আছে অনেক ঔষধি গুনাগুন আর সেই গুনাগুন এর মধ্যে এক হল মাসিক চক্র নিয়মিত করা ।  চামচের ১/৪ ভাগ হলুদ এক কাপ জলে মেশান । হলুদের তেঁতো ভাব কাটাতে তাতে অল্প দুধ , মধু আর গুড় মিশয়ে নিন। রোজ এটি পান করলে মাসিক নিয়মিত হবে ।

 

৬। করলার রস

করলার রস খুব ভাল অ্যান্টিঅক্সিডেন্ট

করলার রস খুব ভাল মাসিক নিয়মিত করার জন্য । যদি আপনি প্রতিদিন এটি সেবন করেন তাহলে মাসিক নিয়মিত হয়ে যাবে খুব কম সময়ের মধ্যে ।

 

Tanuja Acharya

COMMENTS (0)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।