Search

HOME / যদি আপনার উচ্চ রক্তচাপ থাকে তাহলে এই সব খাবার থেকে দূরে থাকুন !

যদি আপনার উচ্চ রক্তচাপ থাকে তাহলে এই সব খাবার থেকে দূরে থাকুন !

Tanuja Acharya | ডিসেম্বর 19, 2018

আজ কাল কার দ্রুত গতির জীবনে সব থেকে কঠিন সত্য হল উচ্চ রক্তের চাপ দেখা দেওয়া , আর এটা সাধারণত হয় অনিয়মিত জীবনধারার জন্য যার কারণে রক্তের চাপ বেড়ে যায় স্বাভাবিক মাত্রা থেকে আর যদি এই অবস্থা বেশি দিন স্থায়ী হয় তাহলে আপনার আগামি দিনে হৃদরোগ হওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে । খাদ্য অভ্যাস বদলালে আপনি রক্তের চাপ অনেকটাই নিয়ন্ত্রনে আনতে পারেন । যদি আপনি এই উচ্চ রক্তচাপ এর সমস্যায় ভুগছেন , তাহলে আমরা আপনাকে এমন কিছু পরামর্শ দেব বলব যাতে সঠিক ভাবে উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণ করতে পারেন ।

 

১। চিনি আর লবন

শুনতে খুব অদ্ভুত  লাগলেও এই দুটি অতি প্রয়োজনীয় খাদ্য জিনিস আপনার রক্তের চাপ অস্বাভাবিক ভাবে বাড়িয়ে দেয় । আপনি এই রোগের ঝুঁকি অনেকটাই কম করতে পারেন যদি আপনি চিনি আর লবন খাওয়া কমিয়ে দেন । একজন সুস্থ ব্যক্তির জীবনে ২৩০০ মিলিগ্রাম এর বেশি সোডিয়াম লাগে না , একদম চিনি এড়িয়ে যাওয়া থেকে জরুরী সেই সব বাড়তি চিনি যা বিভিন্ন খাবারের মাধ্যম আপনার শরীরে ঢুকছে । আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশান একটা মাপ দিয়েছেন ৬ ছোট চা চামচ চিনি মহিলাদের ক্ষেত্রে আর ৯ চা চামচ চিনি পুরুষদের ক্ষেত্রে ।

 

২। প্যাকেটে থাকা স্যুপ

আপনি এটা দেখে আশ্চর্য হবেন কতো বেশি সোডিয়াম ব্যবহার করা হয় এই জাতীয় স্যুপে  । এই সব কোম্পানি গুলো বেশি করে সোডিয়াম ব্যবহার করে যাতে স্থায়িত্বকাল আর স্যুপ এর ব্যবহার বেশি করে বৃদ্ধি পায় । লবন নুডুলস আর অন্য সব্জির স্বাদ বাড়িয়ে তোলে, বাড়িতে স্যুপ বানানো অনেক বেশি সোজা আর অনেক বেশি সুস্বাদু । যদি আপনার টিন জাত স্যুপে কিনতে হয় সময়ের অভাবে তাহলে বাইরে গিয়ে রেস্তোঁরা এ তৈরি করা স্যুপ খান এতে সোডিয়াম কম থাকে ।

 

৩। প্যাকেটে থাকা টমেটো দিয়ে তৈরি পণ্য

যদি আপনি লক্ষ্য করেন দেখবেন বাড়িতে ফলানো টম্যাটো  আর বাজার থেকে কেনা টম্যাটো , এই দুইয়ের মধ্যে স্বাদ হলো আকাশ আর পাতাল । বাড়িতে ফলানো টম্যাটো অনেক বেশি স্বস্বাদু । টম্যাটো পন্য তৈরি হয় অনেক বেশি টম্যাটো উৎপাদনের ফলে যাতে সোডিয়াম মেশানো হয় কেচাপ আর সসেজ ভালো আর সুস্বাদু বানানোর জন্য আর এটা খুব ক্ষতিকারক উচ্চ রক্ত চাপের রোগীদের জন্য ।

 

৪। প্যাকেটে থাকা মাংসের পন্য

আগে থেকে তৈরি করা মাংসের পন্য যেমন বেকন , সসেজ , সালামি ইত্যাদি তে অনেক লবন থাকে যা মাংস কে অনেকদিন অবধি সংরক্ষণ করতে সাহায্য করে । এর থেকে ভালো আপনি তাজা খাবার খান , আর  যদি আপনি মাংস খেতে চান তাহলে কোনও মাংসের দোকান থেকে টাটকা মাংস কিনে আনুন ।

 

৫। মদ

মদ খুব ভালো জিনিস না স্বাস্থ্যের দিক থেকে দেখলে , এটা ভীষণ ক্ষতিকারক সেই সব ব্যক্তিদের জীবনে যাদের উচ্চ রক্তের চাপ আছে । মদে উচ্চ চিনির মাত্রা থাকতে পারে বা এটি চিনি বা অন্যান্য পানীয়র সঙ্গে মিশ্রিত করা হতে পারে। মদ খেলে জলবিয়োজন হয় , যা অতিরিক্ত মোটা হওয়ার লক্ষন , এই দুটোই খুব মারাত্মক তাদের জন্য যাদের হাইপার টেন্সান আছে ।

 

৬। বেকারির জিনিস

পেস্ট্রি , কুকি , কেক , ডোনাট আর বাকি বেকারির খাবার যাতে প্রচুর পরিমানে চিনি আর ফ্যাট আছে । যখন বাইরে খাবেন তখন মিষ্টির থালা সবার সাথে ভাগ করে নিন যাতে আপনি প্রয়োজনের বেশি না খেয়ে ফেলেন । যদি বাড়িতে বানান তাহলে বাড়িতে বানানো সস যেমন আপেল , খেজুর ,শুদ্ধ ম্যাপেল সিরাপ , শুদ্ধ মধু , আর চিনি যা নারকেল দিয়ে হয় । এর গ্লাইসেমিক স্তর খুব কম আর অন্য জরুরী অ্যান্টিঅক্সিডেণ্ট , ইলেক্ট্রোলাইট , আর পুষ্টি প্রদান করে ।

 

৭। তরল পানীয়

মাত্র এক বোতল সোডা বাই কার্বোনেট পানীয় যথেষ্ট আপনার ক্ষতি করতে যার মধ্যে  অতিরিক্ত চিনি থাকে । ক্যাফিন যুক্ত সোডা আপনার ফুর্তি তৎক্ষণাৎ বাড়িয়ে দেয় পান করার পরেই কিন্তু এই অনুভুতি ক্ষণস্থায়ী। হালকা চিনির চা বা কফি যাতে অল্প পরিমানে ক্যাফিন আছে  যা অনেক বেশি ভালো তরল পানীয়র থেকে , এর থেকেও ভালো ফলের রস খাওয়া বা পুদিনা দিয়ে জল খাওয়া , যা তৎক্ষণাৎ ফুর্তি আর তরতাজা ভাব আনে ।

আপনার স্বাস্থ্য আপনার হাতে , ক্ষণিকের ভালো লাগার জন্য নিজের জীবনের ঝুকি নেবেন না ।

 

BLOG TAGS

Health Information