Search

Home / Women Health Care Tips in Bengali / ৯টি এমন ক্ষতিকারক খাবার যা ক্যান্সার এর কারন

cancerous-foods-english-cover

৯টি এমন ক্ষতিকারক খাবার যা ক্যান্সার এর কারন

Tanuja Acharya | জুলাই 5, 2018

আপনি এটি জেনে অবাক হবেন যে আমাদের কিছু রোজের অস্বাস্থ্যকর খাবার যা ক্যান্সারের কারন , প্রতিবছর প্রায় ১৬% মানুষ ক্যান্সার এ মারা যায়।

নীচে কিছু খাওয়ার নিয়ম আছে যা বর্জন করা দরকার আর কিছু নিয়ম যা গ্রহন করা দরকার ক্যান্সার প্রতিরোধের জন্য ।

১। খালি পেটে টক  ফল খাওয়া ।

আপনি যদি টক ফল সকালে খালি পেটে খান তাহলে গ্যাস্ট্রিক অ্যাসিড বাড়বে আর পরিণাম ক্যাল্কুলসিস যেটা পেটের ক্যান্সারের কারন ।

২। অতিরিক্ত গরম খাবার খাওয়া বা গরম চা পান করা ।

আপনি কি গরম খাবার আর গরম চা পছন্দ করেন ? তাহলে এই অভ্যাস টা তারাতারি ত্যাগ করুন ,কারন অতিরিক্ত গরম খাবার ক্যান্সারের কারন

৩। ডায়েট ফুড এর প্রতি নির্ভরতা।

আপনি ওজন কমানোর জন্য ডায়েট ফুড এ নির্ভর করছেন যার লেবেল এ লেখা লো-ফ্যাট বা ফ্যাট- ফ্রী , সাবধান এই সব খাবারের আছে ক্যান্সারজনক সৃষ্টি করার কেমিক্যাল।

৪। সাধারণ জলে সব্জি বা ফল ধোবেন না  ।

শুধু সাধারন জল দিয়ে সব্জি বা ফল ধোয়া যাবে না কারন বাজারে যে গুলো পাওয়া যায় তাতে অনেক কীটনাশক থাকে যে গুলো অনেক দিন খাওয়ার ফলে ক্যান্সার হতে পারে । তাই সাধারন জলে না ধুয়ে ভিনিগার সল্যুশন এ ধুয়ে নিন আর তারপর খান , বা জৈব সব্জি বা ফল খান ।

৫। নন- স্টিক বাসনে রান্না করা ।

নন- স্টিক বাসনে টেফ্লন আছে যা কিছুদিন পর উঠে যায় আর খাবারে মিশে যায় , যেটা শরীরে গিয়ে তার ক্ষতি করে , এর বদলে আপনি অ্যালুমিনিয়াম আর লোহার বাসন ব্যবহার করতে পারেন ।

৬। কৌটোর খাবার খাওয়া ।

কৌটোর খাবারে এক রকম পদার্থ আছে যার নাম BPA- bisphenol যা কৌটোতে আছে আর খাবারে মিশে যায়। পরীক্ষায় বলে এটা আপনার মস্তিস্ক ক্ষতি করে তাই তাজা খাবার খান ।

৭। বেশি পরিমানে খাওয়া ।

অতিরিক্ত খাবার শুধু স্থুলতা বারাবে না , বরং কোলন , গলব্লাডার, অন্ননালী, বুকে , কিডনি, অগ্ন্যাশয় , ডিম্বাশয় ,ক্যান্সার সৃষ্টি করে , মনে রাখবেন বাঁচার জন্য খান , খাওয়ার জন্য বাঁচবেন না

৮। হিমায়িত খাবার বা GMOs

হিমায়িত খাবারে নাইট্রেট আছে আর এই সব জেনেটিকাল মার্কেটিং ফুড ই ক্যান্সার এর কারন ।

টাটকা খান আর GMOs যুক্ত খাবার যেমন সয় , মাশরুম , তফু বর্জন করুন

৯। গ্রিল্ড  মাংস বর্জন করুন

গ্রিল্ড মাংস খেতে খুব সুস্বাদু কিন্তু এতে কোন গুন নেই , এতে আছে কার্সিনোজেন – হ্যাট্রোসাইস্লিক সুগন্ধযুক্ত আমিনো যা ক্যান্সার এর কারন । তাই মাংস সেদ্ধ , ব্রেক , বা ধীমে আঁচে রান্না করুন।

আমরা আশা রাখব আপনি এই পরামর্শ গুলো মানবেন আর ক্যান্সার দূরে রাখবেন ।

 

Tanuja Acharya

COMMENTS (0)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।