Search

Home / Nutrition in Bengali / কিছু খাবার যা আর্থারাইটিস (Arthiritis) এর ব্যাথা থেকে মুক্তি পেতে সাহায্য করে

arthritis bengali cover (2)

কিছু খাবার যা আর্থারাইটিস (Arthiritis) এর ব্যাথা থেকে মুক্তি পেতে সাহায্য করে

Tanuja Acharya | জুলাই 6, 2018

৫টা খাবার যা আর্থারাইটিস এর ব্যাথা থেকে মুক্তি দেয়

রোগী যারা আর্থারাইটিস এ ভোগেন তারা পায়ের গাঁটে প্রচুর ব্যাথা আর জ্বালা অনুভব করেন। এমন অনেক খাবার আছে যা এই জ্বালানি কমায় আর ব্যাথার উপশম ঘটায় । একটা সার্ভের দ্বারা জানা গেছে যে ২৪ শতাংশ মানুষ এই রোগে ভোগেন কারন তাদের খাবার থেকে এটা হচ্ছে। এমন কিছু খাবার আছে যা  এর ব্যাথা আর্থারাইটিস জ্বালা থেকে আরাম দেয় ।

দেখুন এমন ই ৫ টা খাবার যা আর্থারাইটিস  এর ব্যাথা কমায়

১। আখরোট

walnuts-arthritis-bengali

আখরোটে আছে উচ্চ পরিমানের পরিপোষক পদার্থ আর আছে অনেক স্বাস্থ্যকর যৌগিক যেমন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা জ্বালানি ভাব কমায় গাঁটের ব্যাথায় । যে সব রোগী আর্থারাইটিস এ ভোগেন , এটা পাওয়া গেছে যে যারা ALA ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা আখরোট এ আছে তাদের ব্যাথা অনেক কম তুলনা করলে যারা অলিভ তেল ব্যবহার করেন ।

 

২। পালং শাক  

পালং শাকে আছে অনেক পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট সাথে ভিটামিন যা জ্বালা থেকে আরাম দেয় ।আর্থারাইটিস এর রোগীদের । পালং শাকে আছে অ্যান্টিঅক্সিডেন্ট kaempferol’ যা খুব পরিচিত rheumatoid আর্থারাইটিস এর জ্বালা কমানোর জন্য ।

 

৩। রসুন  

রসুন এ এমন ই একটা পদার্থ আছে যার নাম diallyl disulfide’ যা অনেক রোগের উপশম  করে সাথে আর্থারাইটিস ও । Diallyl disulfide এনজাইম এর বাড়ন্ত কমিয়ে দেয় যা কারটিলেজ

ক্ষতি করতে পারে । রসুন এ আছে বিরোধী প্রদাহী প্রভাব যা আর্থারাইটিস এর প্রবণতা কমায় ।

 

৪। ব্রকলি

আমরা সকলে জানি ব্রকলি খুব উপকারী সবজি যাতে অনেক পুষ্টি আছে । একটা উপকারী প্রদান sulforaphane’ আছে ব্রকলি তে যা rheumatoid আর্থারাইটিস তৈরি হওয়ার কোষ গুলো কে বন্ধ করে দেয় আর এতে জ্বালা ভাব ও কম হয় ।

 

৫। চর্বি জাতীয় মাছ

fish-arthritis bengali

চর্বি জাতীয় মাছ যেমন স্যালমন , ম্যাকরল , ট্রাউট এ আছে উচ্চ পরিমানের ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যার ক্ষমতা আছে শরীরের প্রদাহ কে সারিয়ে তোলার । রোজ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড খাবারের সাথে নিলে হাঁটুর ব্যাথা , গাঁটের ব্যাথা , আড়ষ্ট ভাব অনেক কমিয়ে দেয় সেই সব রোগীদের যারা rheumatoid আর্থারাইটিস এ ভুগছেন । গবেষণায় বলছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সেই সব জ্বালা কমায় যা osteoarthritis থেকে হয় ।

মাছ এ আছে ভিটামিন ডি যা অনেক রকম ঘাটতি থেকে লড়তে সাহায্য করে । গবেষণায় বলছে rheumatoid আর্থারাইটিস হয় ভিটামিন ডি এর অভাবে ।  

Tanuja Acharya

COMMENTS (0)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।