Search

Home / Nutrition in Bengali / ৫টি এমন চমৎকারী খাদ্য যা চুল পরা কমাবে

৫টি এমন চমৎকারী খাদ্য যা চুল পরা কমাবে

Tanuja Acharya | অক্টোবর 12, 2018

আপনার সাথে কখনো এমন হয়েছে কি আপনি সকালে  ঘুম থেকে উঠে দেখলেন যে বালিশে এত চুল ছড়িয়ে আছে আর এই দৃশ্য দেখে আপনি আঁতকে উঠলেন ?  এরকম বলা হয়ে থাকে যে সারাদিনে মানুষের ১০০ টা চুল ঝরে পড়া স্বাভাবিক কিন্তু যখন সেটা ১০০ এর বেশি হয় তখন একটু সাবধান হওয়া উচিত আর সঠিক পদক্ষেপ নেওয়া দরকার ভাগ্যক্রমে  শুধু মাত্র আপনার খাদ্য তালিকায় একটু রদবদল আনলেই এই সমস্যার সমাধান হতে পারে চিরতরে

এমন  কিছু চমৎকারী  খাদ্য আছে যা চুল পরা কমাতে সাহায্য করে চলুন দেখি কি কি সেই সব টি খাদ্য যা চুল পরা কমাতে সাহায্য করে 

 

১। বাদাম

আখরোট , কাঠবাদাম আর কাজুবাদাম পুষ্টিতে ভরপুর , বিশেষত বায়োটিন , ওমেগা , ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি , সাথে আরও প্রোটিন আর ম্যাগনেসিয়াম আছে যা চুলের গোঁড়ায় শক্তি প্রদান করে আপনি যদি আপনার ডায়েটের মধ্যে কিছুটা বাদাম অন্তর্ভুক্ত করেন, তবে আপনার চুলগুলি খুব কম সময়ের মধ্যে পুরু এবং দীর্ঘ হয়ে যাবে .

 

২। কিনুয়া

প্রচলিত চিন্তার বিপরীতে, কিনুয়া একটি শস্য কিন্তু একটি বীজ নয়। আপনি যদি আপনার চুলের জন্য এমন একটি খাবার অনুসন্ধান করছেন, যাতে   টি অ্যামিনো অ্যাসিড উপস্থিত থাকে, তাহলে কিনুয়া হলো সেই খাবার এটি শুধুমাত্র চুলে না মাথার তালুতে বা স্ক্যাল্প এও পুষ্টি দেয়। এতে উপস্থিত হাইড্রোলাইজড প্রোটিন চুলের ডগা ফাটতে প্রতিরোধ করে এবং ভিটামিন চুলে পুষ্টি যোগায়

৩। ডিম আর দুগ্ধ জাতীয় পন্য

প্রোটিনে ভরপুর এই পুষ্টিকর খাবার গুলি আপনার চুল মজবুত আর ঘন করে এতে অনেক পরিপোষক পদার্থ আছে যেমন ভিটামিন বি ১২ , ওমেগা ফ্যাটি অ্যাসিড, আইরন আর দস্তা বা জিঙ্ক যা দই , দুধ আর ডিমেও পাওয়া যায় এছাড়াও দুগ্ধ জাতীয় পন্য তে আছে বায়োটিন যা চুল পরা রোধ করে 

 

৪ । পালং শাক

এই কার্যকারী খাদ্যে আছে প্রচুর পরিমানে ভিটামিন, ম্যাগনেসিয়াম , দস্তা বা জিঙ্ক , আইরন , আর ওমেগা ফ্যাটি অ্যাসিড এই সব জিনিস চুলের সুস্থ ভাবে বেড়ে ওঠার জন্য উপকারী  , পালং শাকে থাকা অ্যান্টিঅক্সিডেন্টস্ যা চুল পরা কমায় 

 

৫। স্ট্রবেরি

খাবারে  স্ট্রবেরি যোগ করার আসল কারণ হল এটি চুল পাতলা হওয়া রোধ করে স্ট্রবেরিতে থাকা অ্যাসিডিক অ্যাসিড যা চুলের গোঁড়ায় শক্তি প্রদান করে , চুল কে ঝরে  পরা থাকে রক্ষা করে স্ট্রবেরিতে আছে ফলিক অ্যাসিড , ভিটামিন বি , আর ভিটামিন বি  

এই সব কার্যকারী  খাবার গুলি শুধু মাত্র সুস্বাদু  না বরং এগুলো স্বাস্থ্যের জন্য প্রচন্ড উপকারী 

Image Source: Alison pantry, Amazon.com, Good decisions, Good housekeeping,The new daily.

Tanuja Acharya

COMMENTS (0)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।