Search

Home / Women Health Care Tips in Bengali / কিছু সেরা যোগাসন কোমরের ব্যাথার জন্য !

কিছু সেরা যোগাসন কোমরের ব্যাথার জন্য !

Tanuja Acharya | নভেম্বর 1, 2018

আপনি কি কোমরের ব্যাথায় কষ্ট পাচ্ছেন ?আপনি কি হতাশ , ভাবছেন কি করে এই অসহ্য ব্যাথা থেকে মুক্তি পাবেন ওষুধ ছাড়া ? চিন্তা করবেন না ! এখানে কিছু সহজ যোগাসন দেওয়া আছে যা আপনি বাড়িতে করবেন আর সহজেই ব্যাথা থেকে মুক্তি পাবেন । যোগাসন প্রাকৃতিক উপায়ে অনেক রোগের নির্মূল এর উপায় , যা প্রতিদিন কিছুক্ষণের জন্য সকালে বা বিকেলে অনুশীলন করা উচিত যদি আপনি এমন কোনও কাজ করছেন যার দরুন কোমরের ব্যাথা হতে পারে ।

১। বিড়াল আর গরুর ভঙ্গি ( মার্জারী আসন ) আর ( বিতিল আসন )

কি ভাবে আপনি করবেন ?

  • আপনার হাত মাটিতে রাখুন আর হাঁটু ঠিক যেমন ছবিতে আছে
  • এবার নিজের পিঠ ধনুর মতো করুন আর শ্বাস নিন কারণ আপনার শিরদাঁড়া সুন্দর করে বেকেছে , এবার মাথার ওপরে তাকান আর শিথিল হয়ে যান আর শ্বাস ভিতরে নিন ।
  • এবার শ্বাস ছারুন , আর নীচের দিকে ঝুকে যান
  • এই ভাবে ১০-১৫ বার করুন আর বিভিন্নি ভাবে

বিশ্রাম বা কুনুই এর উপর ভর দেবেন না ।

উপকার :

যখন শিরদাঁড়া এই আসনের দ্বারা টানটান হয় , শ্রোণি অঞ্চলে থাকা চাকি ঘুরতে থাকে , তাই সহজেই চাপ মুক্ত করে । এটা আপনার মস্তিস্ক কে আরাম দেয় , আরো একটা উপকারী দিক এই আসনের হল এটা আপনার কেন্দ্রবিন্দু কে স্বচ্ছল করে আর আপনার শ্বাস নেওয়া আর শরীরের গতিবিধির সমন্বয় ঘটায় । এই ভিডিও দেখে আরও কিছু জেনে নিন ঃ

 

২। শিরদাঁড়া মচকান ( বক্রাসন )

কি ভাবে আপনি করবেন ?

  • মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন নিজের হাত প্রসারিত করে
  • এবার নিজের পা মাটি স্পর্শ করে আর হাঁটু তলপেটের কাছে , আসতে আসতে পা তুলে দান দিকে বেকান
  • আপনি এর টান পশ্চাতে অনুভব করবেন , আর আপনার কাঁধ কিন্তু সমান থাকবে
  • কিছুক্ষণ এই ভাবে বিশ্রাম নিন , আবার পুনরায় অন্য দিকে নিজের হাঁটু বেকান , ওপরের ছবি ভালো করে বোঝার জন্য

খুব বেশি করে বেকাবেন না যদি আপনার সাংঘাতিক কোমরের ব্যাথা হয়ে থাকে ।

উপকার:

এই ভঙ্গি তলপেটের অংশের সাথে শিরদাঁড়াকে সংযোগ করে । এর দ্বারা কোমরে চাপ কম হয় আর মাংস পেশী কে আরাম দেয় যদি আপনি আসতে পারিপার্শ্বিক ভাবে  সঠিক নিঃশ্বাস নেওয়া আর ছাড়া করেন । এই ভিডিও দেখে আরও কিছু জেনে নিন :

 

৩। পায়রা ভঙ্গি ( রাজাকাপট আসন )

কি ভাবে আপনি করবেন ?

  • মাটিতে বসে নিজের বাঁ পা মুড়ে , ডান পা প্রসারিত করুন
  • নিজের ডান পা যতটা পারবেন সোজা প্রসারিত করুন
  • খেয়াল রাখবেন আপনার বাঁ হাঁটু  আর পা যেন কোমরের কাছে থাকে ( ছবি তে যেমন দেওয়া )
  • এবার নিজের বুক এগিয়ে রাখুন আর এই ভাবে ১৫-২০ সেকেন্ড থাকুন
  • এই ভাবে অন্য দিকে করুন আর পদ্মা আসনে বিশ্রাম নিন

যদি আপনার হাঁটু তে ব্যাথা থাকে তাহলে এই আসন করবেন না

উপকার:

কাপোটাসন আপনার পিঠের জরতা কম করে , পশ্চাতের গাঁটে শক্তি যোগায় , আর আপনার মস্তিস্ক আর শরীরকে আরাম দেয় ।

 

৪। শিশু ভঙ্গি ( বালাসন )

কি ভাবে আপনি করবেন ?

  • নিজের পশ্চাৎ গোড়ালির উপর রাখুন আর আরাম করে বসুন
  • মাথা উঁচু করে সোজা হয়ে বসুন আর হাঁটু আর গোড়ালি ফাঁক করুন
  • এবার আসতে করে সরে , নিজের ধড় এগিয়ে নিন , সাথে মাথা মাটিতে স্পর্শ করুন
  • আপনার বুক যেন আপনার উরু আর হাঁটু যেন স্পর্শ করে যখন আপনি এই ভঙ্গিতে থাকবেন
  • এটা মাথায় রাখবেন আপনার পশ্চাৎ যেন আপনার গোড়ালির উপর থাকে , বা একটু ঠেলা দিন যতটা পারবেন
  • এই ভঙ্গি তে নিজের হাত প্রসারিত করুন , আর সামনের দিকে এগিয়ে দিন হাতের তালু
  • এটা আপনার মাংস পেশী কে খুব টানটান করে যখন আপনি ধীরে শ্বাস নেবেন
  • কিছুক্ষণ বিশ্রাম নিন , আপনার ধড় কে টানটান করুন আর শরীর ছেড়ে দিন

বিশ্রাম নেওয়ার সময় শ্বাস বন্ধ করবেন না

উপকার:

এটা আপনি করতে পারেন পুরো আসন করার সময় যখন আপনি মনে করবেন নিঃশ্বাস নিয়ন্ত্রণ করতে হবে । এটা আপনার নিন্ম পিঠের মাংস পেশী সহজ আর প্রসারিত করে , আপনার পশ্চাৎ প্রসারিত করে আর আপনি ব্যাথায় আরাম  অনুভব করেন ।

 

৫।  ত্রিকোণ প্রসারণ ( ত্রিকোনাসন )

কি ভাবে আপনি করবেন ?

  • সোজা হয়ে দারিয়ে দুটি পা প্রসারিত করুন ( ৩-৪ ধাপ )
  • এবার নিজের ডান পা ৪৫ দিগ্রি প্রসারিত করুন
  • এবার নিজের ডান হাত দিয়ে মাটি স্পর্শ করুন দুটো পা মাটিতে রেখে
  • এই ভঙ্গি তে থাকুন বাঁ হাত উপরে করে , ঠিক যেমন ছবিতে আছে
  • কিছুক্ষণ নিঃশ্বাস নিন পুনরায় আবার অন্য দিকে করুন

বেশি প্রসারিত করবেন না যাতে ব্যাথা পান , যতটা পারবেন প্রসারিত করবেন

উপকার:

ত্রিকোনাসন পায়ে আর নিন্ম পেছনের পেশীতে শক্তি যোগায় নিয়মিত অনুশীলনে, এটা আপনার পিঠের আর পশ্চাতের মাংস প্রসারিত করে । এটা আপনার শরীরের অংশ কে আরাম প্রদান করে ।

 

Tanuja Acharya

COMMENTS (0)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।