Search

HOME / কিছু অভ্যাস যা আপনার ত্বক কে আরও বেশি অকালে বয়স্ক করে তোলে

কিছু অভ্যাস যা আপনার ত্বক কে আরও বেশি অকালে বয়স্ক করে তোলে

Team BetterButter | ডিসেম্বর 4, 2018

এটা সত্যি বয়সের সাথে ত্বকে জেল্লা , নমনীয়তা কমে আসে । এতে আমাদের করণীয় কিছু নেই কারণ এটাই প্রকৃতির নিয়ম । কিন্তু অনেক সময় দেখা যায় কিছু মহিলাদের ক্ষেত্রে তাদের ভুল ত্বকের যত্ন নেওয়ার ফলে , সময়ের অনেক আগেই তাঁদের ত্বকে বয়সের ছাপ পড়ে যায় । তাঁদের অজান্তেই তারা ত্বকের ক্ষতি করে ফেলে , আর তারা নিজেরাও সেটা বুঝতে পারেন না । আশা করছি আপনারা এমন কিছু ত্বকে করেন না ? চলুন আমরা আলোচনা করি সেই সব অভ্যাস গুলো নিয়ে ঃ

 

১। প্রয়োজনের তুলনায় বেশিমাত্রায় মুখে স্ক্রাব করা

মুখে স্ক্রাব করার মাধ্যমে মৃত কোষ সরে যায় আর ত্বকের শুষ্ক আস্তরণ তুলে দিয়ে ভালো করে পরিষ্কার করে । কিন্তু আপনি কি জানেন কতক্ষণ এই প্রক্রিয়া করবেন আর কতক্ষণ বিরতি দিয়ে ? যদিও এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার ত্বকের উপর , যদি আপনার ত্বকে  শুষ্ক , লাল ভাব , আর লাল লাল ফুসকুড়ি থাকে তাহলে বুঝবেন আপনি অতিরিক্ত প্রয়োজনের থেকে বেশিমাত্রায় স্ক্রাব করছেন । বিশেষজ্ঞরা বলেন সাধারণ ত্বক থেকে মিশ্রণ ত্বক সপ্তাহে ৩ বার ভালো করে স্ক্রাব করা উচিত আর ৫ বার সপ্তাহে যাদের তৈলাক্ত ত্বক আর সপ্তাহে ১ বা ২ বার সূক্ষ্ম ত্বকের জন্য ।

 

২। বার্ধক্য বিরোধী ক্রিম

বার্ধক্য বিরোধী ক্রিম ত্বকের সূক্ষ্ম রেখা , বলিরেখা পড়তে দেয় না আর জাদুর মতো কাজে দেয় । কিন্তু এতে পুরোপুরি নির্ভর করবেন না আপনার ত্বকের যত্ন নেওয়ার জন্য । এটা জরুরী যাতে আপনার মুখে  বলিরেখা না পরে , আর তার জন্য আপনার প্রয়োজন নিজের ত্বকের আর্দ্রতা বজায় রাখা । যত আপনার ত্বকে আর্দ্রতা থাকবে তত কম ক্ষতি হবে , আর এর নমনীয়তা বহুকাল থাকবে আর বয়স কালে বলিরেখা কম পরবে । এর কিছু সহজ উপায় আছে যেমন ঃ

 

১। সূর্যের তাপ এড়িয়ে চলুন

সূর্যের আলো একদম এড়িয়ে চলুন , কিন্তু যখনই আপনি বাড়ির বাইরে যাবেন মনে রাখবেন একটা ভালো সান স্ক্রিন খুব প্রয়োজনীয় । সানস্ক্রিন যাতে আছে এস পি এফ এর মাত্রা ৩০ বা তার বেশি হলে ভালো হয় ।

 

২। কি করে মুখ শুকনো করবেন তোয়ালে দিয়ে

যখনই আপনি মুখ ধোবেন , মুখ ঘষবেন না ,শুধু ভালো করে তোয়ালে দিয়ে শুকিয়ে নিন আর তারপর নিজে থেকে হওয়ায় শুঁকোতে দিন । সব সময় আলাদা তোয়ালে মুখের জন্য ব্যবহার করবেন , সময় মতো মুখের তোয়ালে বদলাবেন যাতে কোনও ত্বকের সংক্রমণ না হয় ।

 

৩। চুল খুলে ঘুমানো

চুল খুলে ঘুমানোর সময় ,সেটা ত্বকের সাথে সংস্পর্শে আসে আর চুলে থাকা  কন্ডিশনার আর শ্যাম্পু , সূক্ষ্ম ত্বকের ক্ষতি করে ত্বকের ছিদ্র দিয়ে প্রবেশ করে । এই সমস্যার সমাধান হল আপনি চুল বেধে রাখুন বা কোন কাপড় ম জরিয়ে রাখুন ঘুমানোর সময় ।

 

৪। আপনার বালিশ আর তার ঢাকা

মুখের ব্রণ কোনো সংক্রমণ থেকে হয় যখন আপনার ত্বক কোনও বস্তুর সংস্পর্শে আসে । এর থেকে বাঁচার উপায় হল আপনি বালিশের ঢাকা বদলান প্রতি সপ্তাহে যাতে ধুলো আর ঘাম যা ঢাকা তে থাকে আপনার ত্বকের তেমন কোনও ক্ষতি না করতে পারে ।

 

৫। মুখে মাটির মাস্ক  লাগাতে ভুলবেন না

বিশেষজ্ঞরা বলেন মাটির মাস্ক এর দারুন গুণ আছে ত্বকের জন্য , কিন্তু বেশির ভাগ মানুষ তা প্রতিদিন ব্যবহার করেন না । মাটির এই মাস্ক এ ভালো অ্যাস্ট্রিঞ্জেন্ট আছে আর প্রদাহ বৈশিষ্ট্য , এটা ত্বকের দাগ , ছোপ , লাল ভাব , ফোলা ভাব ,ত্বকের ছিদ্র পরিষ্কার করে , আর চোখের তলা থেকে কালো দাগ আর ফোলা ভাব কমায় । চিনামাটির ব্যবহার করুন সাধারণ ত্বকের জন্য,গোলাপের মাটি সূক্ষ্ম ত্বকের জন্য ,ফরাসী সবুজ মাটি তৈলাক্ত ত্বকের জন্য ।

 

৬। সেই সব খাবার খান যা আপনার ত্বকের জন্য উপযুক্ত

ত্বকের বন্ধু এমন খাবার খেতে বেশির ভাগ মানুষ ভুলে যান । খাবার যেমন ব্রকলি , টমেটো , পিচ , চর্বি জাতীয় মাছ , লাল আর হলুদ ক্যাপ্সিকাম , সয়বিন , ডার্ক চকলেট , ইত্যাদি খাবারে রোজ খান যা আপনাকে অনেক কম বয়েস দেখাবে ।

আর পরিশেষে আপনি ত্বকের সমস্যা না লুকিয়ে এই সমস্যার সমাধান করুন । ত্বকের সমস্যা মেক আপ দিয়ে না ঢেকে কোনও ভালো ত্বকের বিশেষজ্ঞ কে দেখান , আর সঠিক উপায় জেনে নিন সমাধানের । একবার আপনি এর সমাধান পেয়ে যান আপনি নিজেই ত্বকের যত্ন নিতে পারবেন অনেক দিন ধরে ।

 

Image Source: maxpixel , pexels, Wikimedia Commons,  pixart, ru.kisspng.com, Public Domain Pictures

BLOG TAGS

Skincare