Search

HOME / কি করে স্তনের আকার কমাবেন?

কি করে স্তনের আকার কমাবেন?

Tanuja Acharya | অক্টোবর 3, 2018

কি করে স্তনের আকার কমাবেন?

মহিলাদের নানা রকম কারণে স্তনের আকারের পরিবর্তন ঘটে সারা জীবন ধরে । মা হওয়ার পরে স্তনের আকার বৃদ্ধি পায়, হরমোনের ভারসাম্য আর নানা রকম ওষুধের প্রভাবে । এমন অনেকেই আছেন যারা নিজের স্তনের আকার কমাতে চান কারণ যাতে তারা নিজেদের পছন্দের পোশাকে মানাসই লাগেন। তাই এখনে আমরা আপনাদের জন্য কিছু পদ্ধতি এনেছি যার দ্বারা বাড়িতে বসেই আপনি স্তনের আকার কমাতে পারেন, একবার চেষ্টা করুন আর পার্থক্য দেখুন ।

 

১। ম্যাসেজ বা মালিশ

মালিশ এমনই একটা পদ্ধতি যার দ্বারা স্তনের আকার কমানো যায়, যখন আপনি মালিশ করান, তখন মেদ টিস্যু গুলো যা আসলে চর্বি জাতীয় টিস্যু আলোড়ন সৃষ্টি করে আর প্রয়োজনীয় ফল দেয় ।

পদ্ধতি:

  • আঙ্গুলের গোড়ায় কিছুটা উষ্ণ নারকেল তেল বা অলিভ এর তেল নিন
  • এবার নিজের স্তনে লাগিয়ে আলতো ভাবে মালিশ করুন বৃত্তকার গতিতে ওপর দিকে
  • এতে জমে থাকে চর্বি গুলো আলগা হবে যা স্তনে জমে থাকে
  • এটা প্রতিদিন করুন আর স্তন কে দৃঢ় করুন

 

২। গ্রিন টি ( চা )

গ্রিন টি ( চা ) তে প্রচুর পরিমানে অ্যানটিঅক্সিডেন্ট আছে , যা আসলে আপনার বিপাকীয় শক্তি কে বৃদ্ধি করে আপনার শরীর থেকে শক্ত চর্বি গুলোকে গলিয়ে দিয়ে। তাই গ্রিন টির এমন এক কার্যকারী পদ্ধতি যা আপনার স্তনের আকার কমাতে সাহায্য করে !

পদ্ধতি:

  • যখন জল গরম করবেন তাতে এক চামচ গ্রিন টি ( চা ) দিয়ে দেবেন ।
  • এটা ১০ মিনিট ফোটাবেন
  • তারপর ঠাণ্ডা করে ছেঁকে নিন
  • এক চামচ মধু দিয়ে তারপর পান করুন
  • এটা দিনে ৩ বার করুন আর পার্থক্য দেখুন

 

৩। ডায়েট

ডায়েট স্তনের আকার কমাতে খুব গুরুত্ব পূর্ণ ভুমিকা পালন করে , প্রচুর পরিমানে ফাইবার জাতীয় খাবার খান আর যে সব খাবারে ফ্যাট বা চিনি আর নুন আছে তা এড়িয়ে চলুন । সতেজ সবজি আর  ফল খান যা সহজেই আপনার চর্বি গলিয়ে দেবে । তা নাহলে সব চর্বি গুলো শরীরে জমাট বেঁধে আপনার স্তন কে আরও বড় আকারের করে তুলবে ।

 

৪। কফি

সব কফি প্রেমিকদের জন্য সুখবর! ক্যাফেইন আপনার স্তনের আকার কমাতে সাহায্য করে ,যেমন ক্যাফেইন আপনার শরীরে একটা নির্দিষ্ট পর্যায়ে পুষ্টি শোষণে বাধা দেয় , এটা জমে থাকা চর্বি কেও স্তনে জমতে বাধা দেয় । তাই এটা স্তনের আকার কমতে সাহায্য করে তাই রোজ কফি খান ।

 

৫। যোগাসন

যোগাসনে এমন অনেক আসন আছে যা আপনার স্তনের আকার কমাতে সাহায্য করবে । শুধু আপনাকে ভালো ফল পেতে রোজ সকালে আর বিকেলে যোগাসন করতে হবে ।

 

  • সূর্য নমস্কার – সূর্য নমস্কারে ১২ টা ধাপ আছে যা আপনার রক্ত চলাচল উন্নত করে, আপনার বিপাকীয় হার বৃদ্ধি পায় , আর আপনার শরীর সুঠাম করে । নীচের ভিডিও তে দেখুন কি করে এই আসন করা হয়:

 

  • প্রার্থনা ভঙ্গি – এই সাধারণ প্রার্থনা ভঙ্গি আপনার স্তনের জমে থাকে অতিরিক্ত চর্বি কে গলিয়ে দিতে সাহায্য করে , সাধারণ ভঙ্গি তে বসে হাত জোর করে থাকুন কিছুক্ষণ  ,এটা দিনে ৫-১০ বার করুন । নিচের ভিডিও তে দেখুন কি ভাবে করছে এই আসন ।

 

  • অর্ধ চাঁদ ভঙ্গি – 

এই অর্ধ চাঁদ ভঙ্গি তে যে ভাবে আপনি থাকেন তাতে আপনার শরীরের ওপর দিকে টান অনুভব করবেন , বুকের কাছে । এই ভাবে কিছু সেকেন্ড থেকে তারপর বিশ্রাম নিন ।

 

  • সেতু ভঙ্গি – চিত হয়ে শোবেন আর কোমরের ভাগ তুলে ধরুন । এটা একটা সেতুর এর মতো দেখাবে , এই ভাবে ৩০-৬০ বার গুনুন , এটা একটা খুব ভালো পদ্ধতি স্তনের আকার ছোট করার । নিচের ভিডিও তে দেখুন কি ভাবে করছে এই আসন ।

 

৬। শারীরিক অনুশীলন

শারীরিক অনুশীলন আপনার শরীরের অতিরিক্ত মেদ কমায় আর শরীর টান টান করে ।

 

  • জগিং

এটা সব থেকে কার্যকর কার্ডিও যা আপনার শরীরের অতিরিক্ত মেদ গলাতে সাহায্য করে । এই কার্ডিও অনুশীলন ২০-৩০ মিনিট করুন যেমন দৌড়ানো , জগিং , লাফানো , সাইকেল চালানো ইত্যাদি যা আপনার স্তন কমাতে সাহায্য করে ।

 

  • ওয়েট লিফটিং

  • এক জোরা ডাম্বেল নিন আর মাটিতে সোজা হয়ে বসুন বা মাটিতে শুয়ে পড়ুন ।
  • এবার দুটো ডাম্বেল দু হাতে নিয়ে মাথার ওপরে হাত তুলুন
  • আবার হাত কাঁধের কাছে নামিয়ে আনুন আর পুনরায় এটা ১৫ বার করুন
  • এবার , কাঁধ এর সমান রেখে হাত দুটো বুকের কাছে আনুন এমন ভাবে যাতে বুক ঢেকে যায়
  • এবার হাত আবার প্রসারিত করুন আর এই ভাবে ১৫ বার পুনরায় করুন

 

ওপরের ছবি আর নীচের ভিডিও তে দেখুন কি ভাবে এই অনুশীলন করবেন:

 

  • পুশ আপ

  • উপুড় হয়ে সোজা মাটিতে শুয়ে পড়ুন
  • এবার নিজের শরীর দু হাতের  আর পায়ের ভারসাম্যে তুলে ধরুন
  • এবার ধীরে ধীরে শরীর নীচের দিকে আনুন নিজের কুনুই এ ভর দিয়ে আবার উপরে উঠুন
  • এটা পুনরায় ৫-১০ বার করুন দিনে বুকের কাছে থেকে অতিরিক্ত মেদ ঝরাতে
  • এতে আপনার কাঁধের মাংস শক্ত হয়

 

  • সাঁতার

সাঁতার সব থেকে ভালো অনুশীলন স্তন সুঠাম করার । সাঁতার আপনার শরীরের জমে থাকা অতিরিক্ত মেদ গুলো গলিয়ে দিতে সাহায্য করে । তাই রোজ ২০-৩০ মিনিট সাঁতার কাটুন।

 

আরও অন্য কিছু উপায় যার দ্বারা স্তন কমানো যায়:

  • আদা চা
  • কখনও না খেয়ে থাকবেন না
  • ফ্লেক্স সীড বা তিসি বীজ দুধে দিয়ে বা মিল্কসেক বানিয়ে খান , অথবা জল বা স্যালাড এর সাথে খান
  • অল্প অল্প করে দিনে ৪-৫ বার খাবার  খান
  • মাছ বা মাছের তেল সম্পূরক ওষুধ  খান (কড্ লিভার অয়েল)
  • সঠিক মাপের ব্রা পড়ুন

Image source – Wikipedia commons, Pixabay , Flickr , You tube , Yoga Journal