Search

Home / Kids Health in Bengali / হারপিস এর লক্ষণ আর কারণসমূহ যা আপনার জানা উচিত

হারপিস এর লক্ষণ আর কারণসমূহ যা আপনার জানা উচিত

Tanuja Acharya | সেপ্টেম্বর 4, 2018

হারপিস নামক চর্ম রোগটি হওয়ার মুলে রয়েছে হার্পস সিমপ্লেক্স নামক এক ধরণের ভাইরাস , এটা সাধারণত লালা এবং শরীরের অন্যান্য নিঃসৃত রসের মাধ্যমে সঞ্চালিত হয়ে সংক্রমণ সৃষ্টি করে । এটা সাধারণত আপনার মুখে বা যৌনাঙ্গে হয় যদিও এটা বেদনাদায়ক কিন্তু শরীরের তেমন কিছু ক্ষতি করে না। হারপিস দু রকমের হয় যেমন – HSV -1 (হারপিস সিমপ্লেক্স ভাইরাস টাইপ-১, বা ওরাল হারপিস) আর HSV-2 হারপিস সিমপ্লেক্স ভাইরাস টাইপ-২ বা জেনিটাল হারপিস।

সাধারণত HSV -1 ভাইরাস এর কারণে ঠোঁটে , মুখের জায়গায় , কখনও চোখের কাছে হারপিস হয় আর HSV -2 এর কারণে  যৌনাঙ্গে, থাই এর কাছে হতে পারে

 

হারপিস এর কারণ-

হারপিস খুব ছোঁয়াচে রোগ যা একজনের থেকে অপরজনের হয় , এটা জরুরী নয় যে শুধুমাত্র স্পর্শ করলেই এটা হবে অনেকসময় কিন্তু এটা  বংশগত ভাবেও হয় । যখন হারপিস একজনের থেকে অপরজনে ছড়ায় তখন ফোস্কা বা জ্বরঠোসা র মতো হয় । যদি কোনও বাচ্চার হারপিস হয় তাহলে সেটা তার মা এর থেকে হয়েছে যখন সে অন্তসত্ত্বা ছিলেন বা কোনও হারপিস আক্রান্ত প্রাপ্ত বয়স্ক এর থেকে হয়েছে ।

অন্য কারণ হারপিস হওয়ার – এক বাসন ব্যবহার করা , লিপ বাম বা লিপ স্টিক , কোনও মানুষের সাথে ওরাল সেক্স করা যার হারপিস এর ঘা আছে , সংক্রমিত ব্যক্তির সাথে জেনেটিক যোগাযোগ, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা , বা হারপিস আক্রান্ত জায়গায় ছুয়ে তারপর হাত না ধুয়ে শরীরের কোনো জায়গা স্পর্শ করলে এটা ছড়ায় । হারপিস এর রস খুব ছোঁয়াচে ।

 

হারপিস এর লক্ষণ

হারপিস এর লক্ষণ খুবই বেদনাদায়ক যখন প্রথম দেখা যায় , এতে জ্বরঠোসার মতো হয়  মুখের চারপাশে , লাল ভাব , ছোট ছোট লাল লাল গুড়ি গুড়ি হওয়া সংক্রমিত জায়গায় , প্রস্রাব করার সময় জ্বালা , জ্বর , যোনি স্রাব , চুলকানি , ক্লান্তি ভাব আর অস্বস্তি আর যৌনাঙ্গে ঘা হওয়া ইত্যাদি ।

হারপিস একবার হওয়ার পর যদি আরেকবার হয় তাহলে কিছুটা হলেও তার প্রভাব কম হয় প্রথমবারের তুলনায় । এতে ছোট ছোট জল যুক্ত ফোস্কা পরে , মুখের কাছে ঘা , আর চুলকানি হয়। এটা ১০ দিনের বেশি থাকে না।

এমন কি  উপরিক্ত উপসর্গ না থাকলেও হারপিস হওয়ার সম্ভাবনা থাকে । খুব কম লোকের হারপিস এর লক্ষণ বোঝা যায় । হারপিস একজনের শরীরে বহু বছর ধরে থাকে , HSV শরীরে বাইরে বেশি দিন থাকে না তাই আলিঙ্গন করলে , স্পর্শ করলে  বা এক টয়লেট সিট ব্যবহার করলে এটা হয় না ।

 

প্রতিরোধক পরিমাপ

  • কোনও সংক্রমিত ব্যক্তি কে চুম্বন খাবেন না যার মুখে এই ঘা আছে
  • সংক্রমিত ব্যক্তির সাথে যৌন সম্পর্ক করবেন না
  • নুন জলে স্নান করুন
  • কোনও আঁটসাঁট পোশাক পরবেন না সংক্রমিত জায়গায়
  • ভালো করে নিজের হাত ধুয়ে নিন কোনও আক্রান্ত ব্যক্তি কে স্পর্শ করে
  • সংক্রমিত জায়গায় পেট্রোলিয়াম জেলি লাগান

Image Source: wikipedia commons, flickr

Tanuja Acharya

COMMENTS (0)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।