Search

HOME / কিছু বাস্তু পরামর্শ আপনার স্নান ঘরের জন্য !

কিছু বাস্তু পরামর্শ আপনার স্নান ঘরের জন্য !

Tanuja Acharya | ডিসেম্বর 10, 2018

বাস্তু শাস্ত্র ভারতবর্ষের সাথে সংযুক্ত , আর এটা সব থেকে পুরনো বিজ্ঞান পৃথিবীর ইতিহাসে । সময়ের সাথে অনেক দেশ এই বাস্তু শাস্ত্র বিজ্ঞান কে সানন্দে গ্রহন করেছেন , কিন্তু বিভিন্ন নামে । এটা এক ধরনের জ্ঞান, যা  ব্রহ্মাণ্ড এর শক্তি কে সঠিক ভাবে বোঝা আর সঠিক প্রয়োগ করা হয় মানব জাতির স্বার্থে , বাস্তু শাস্ত্র তে অনেক রকম প্রক্রিয়া আছে যার সাহায্যে সংসারে সুখ আর সমৃদ্ধি আনা যায় অশুভ শক্তি কে দমন করে ।

বাস্তু শাস্ত্র ঘরের প্রত্যেক কোণের  তাৎপর্য এবং উপকারিতা বিশ্লেষণ করে, পরামর্শ দেয় বাড়ির সব ঘর যেমন শোয়ার ঘর , পূজার ঘর রান্নাঘর , স্নান ঘর ইত্যাদির অবস্থান হওয়া উচিত কোন দিকে । সাম্প্রতিক কালে স্নান ঘরের মধ্যে শৌচালয় থাকে যেমন ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্ট এ । সে ক্ষেত্রে , আপনাকে বলে রাখি কোথায় আর কি ভাবে স্নান ঘর আর শৌচালয় বানাবেন বাস্তু শাস্ত্র মেনে ।

 

১। শৌচালয় এর দিক নির্বাচন

সর্ব প্রথমে জানতে হবে বাড়ির কোন স্থানে আপনি স্নান ঘর বানাতে চান । বাড়ির উত্তর – পশ্চিম দিক ( মনে রাখবেন উত্তর – পশ্চিম কোণায় না  উত্তর – পশ্চিম দিক ) সব থেকে ভালো স্নান ঘরের জন্য ।

দ্বিতীয় জায়গা হল উত্তর পূর্ব দিক ( মনে রাখবেন উত্তর পূর্ব কোণায় না , দিক বলা হয়েছে ) আর দক্ষিন পশ্চিম দিক কিন্তু দক্ষিন পশ্চিম কোণায় না । আপনি স্নান ঘর বানাতে পারেন এই সব দিক গুলো মাথায় রেখে । জানালা আর ভেন্টিলেটর পূর্ব বা উত্তর দিকে হতে হবে ।

 

২। স্নান ঘরের দেয়ালের রঙ

স্নান ঘরের জন্য সঠিক দিক নির্বাচনের পর, আপনাকে সঠিক যত্ন নিতে হবে দেয়াল আর অন্য জিনিসপত্রে যেমন – গিজার , স্নানাগার , কল , আয়না , কমড সীট , বেসিন , ইত্যাদি । উত্তর দিকের দেওয়াল ব্যবহার করুন কল আর সাওয়ার এর জন্য আর আয়না রাখুন পূর্ব দিকে ।

কমড সীট মাটি থেকে একটু ওপরে করুন আর পশ্চিম বা উত্তর – পশ্চিম দিকে সেটা বসান । গিজার এর জন্য দক্ষিন –পূর্ব দিক উপযুক্ত আর বাথ টাব এর জন্য পশ্চিম দিক উপযুক্ত আর পূর্ব দিকে বেসিন রাখুন । স্নান ঘরের দেওয়ালে উজ্জ্বল কিন্তু হালকা রঙ লাগান ।

 

৩। স্নান ঘরের জিনিস রাখার জায়গা

যদি আপনি স্নান ঘরের তাক বানাতে চান যেখানে সব জিনিস রাখবেন তাহলে সেটা দক্ষিণ পশ্চিম দিক হতে হবে । ওয়াসিং মেসিন রাখার উপযুক্ত জায়গা দক্ষিন- পূর্ব বা উত্তর পূর্ব দিক ।

 

৪। আরও কিছু জরুরী কথা মাথায় রাখতে হবে

  • চেষ্টা করবেন স্নান ঘর আর শৌচালয় এর স্থান যেন আলাদা হয়
  • অ্যাটিক শৌচালয় যেন কখনই দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ- পূর্ব দিকে না হয়
  • দেখবেন শৌচালয় এর জায়গা যেন স্নান এর জায়গা থেকে একটু ওপরে থাকে
  • স্নান ঘরের প্রধান দরজা যেন পূর্ব বা উত্তর দেয়ালে থাকে

সব থেকে ভালো উপায় কোনও ভালো নির্মাণকারীর সাহায্য নিন যখন বাড়ি তৈরি করবেন বা সারাবেন তাহলে বাস্তু অনুযায়ী করলে বাড়িতে ইতিবাচক শক্তি বিরাজ করবে ।

 

Image Source: Pixabay, Wikimedia Commons